কোন সাহিত্যাদর্শের মর্মে নৈরাশ্যবাদ আছে?
কোন সাহিত্যাদর্শের মর্মে নৈরাশ্যবাদ আছে?
উত্তরাধুনিকতাবাদ
অতীত ও বর্তমান চিন্তার সংমিশ্রণকে বোঝায়। পাশ্চাত্যের আধুনিকতা বা উত্তরাধুনিকতাবোধ এবং প্রাচ্যের তথা আমাদের আধুনিকতাবোধ এক নয়। আমাদের আধুনিকতাবোধ মূলত তিরিশি আন্দোলনে সৃষ্ট সাহিত্য থেকে শুরু। কিন্তু উত্তরাধুনিকতাবাদ খোদ নন্দনতত্ত্বকেই অস্বীকার করে। উত্তরাধুনিকতাবাদে সাহিত্যের কিছু সংরূপ যা আধুনিকতাবাদে অটুট ছিল যেমন – উপন্যাস, গীতিকবিতা, মহাকাব্য, ছোটগল্প প্রভৃতির ভেদকেও অস্বীকার করে। উত্তরাধুনিকতাবাদীদের ভাষ্য যে, শিল্পে এমন দেয়াল তুলে দেয়া যাবে না। একথা বলা বাহুল্য যে উত্তরাধুনিকতা নব্য ধনতান্ত্রিক বিশ্বব্যবস্থাজাত। সুকৌশলে পর্যায়ক্রমিক অভাব সৃষ্টি, বহুমুখী উৎপাদন, বহুজাতিক বাজার নির্ভর ধনতন্ত্র। দার্শনিক লিয়েতারেরও লক্ষ্যও ছিল অতি উন্নত সমাজের দিকে। নব্য বা পরিণত পুঁজিবাদী সমাজের দিকে। পরিণত পুঁজিবাদে জ্ঞানের স্বরূপ এবং অন্ত:পরিবর্তনকেই তিনি উত্তরাধুনিকতা বলে অভিহিত করেন। এই অন্ত:পরিবর্তন বলতে তিনি মেটান্যারেটিভ বা গ্রান্ডন্যারেটিভ এর পরিবর্তনকেই বুঝিয়েছেন।